Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
২২ টা বাউসা
ছবি
ডাউনলোড

একই নামে এক উপজেলায় একটি বা একাধিক গ্রাম থাকতে পারে। তাই বলে ২২টি গ্রামের নাম একই! তাও আবার একই ইউনিয়নে!

 

হ্যাঁ রাজশাহীর বাঘা উপজেলার বাউসা ইউনিয়নের ২২টি গ্রামের সঙ্গে যুক্ত হয়েছে এই বাউসার নাম।

 

২২টি গ্রামের নাম একই হওয়ায় অজানা মানুষদের বিড়ম্বনার শিকার হতে হয়। তবে এ সব গ্রামের নাম একই হয়েছে কিভাবে? তার সঠিক জবাব পাওয়া যায়নি।

 

রাজশাহী শহর থেকে ৪৫ কিলোমিটার পূর্ব-দক্ষিণ কোণে ও উপজেলা সদর থেকে প্রায় ১২ কিলোমিটার উত্তর দিকে বাউসা ইউনিয়ন পরিষদ।

 

এই ইউনিয়ন পরিষদের আশপাশে রয়েছে গ্রামগুলো। এগুলো এই ইউনিয়নের অধীনেই। ইউনিয়ন পরিষদ থেকে গ্রামগুলোর দূরত্ব প্রায় দেড় থেকে আড়াই কিলোমিটারের মধ্যে।

 

গ্রামগুলো হল হাটপাড়া বাউসা, কারিকরপাড়া বাউসা, সরকারপাড়া বাউসা, কসের সরকারপাড়া বাউসা, দাঁড়পাড়া বাউসা, চকরপাড়া বাউসা, টলটলিপাড়া বাউসা, মধ্যপাড়া-তেনাচুরা বাউসা, পূর্বপাড়া বাউসা, মণ্ডলপাড়া বাউসা, বেনুপুর বাউসা, ভাড়ালিপাড়া বাউসা, কামারপাড়া বাউসা, মিয়াপাড়া বাউসা, ঠাকুরপাড়া বাউসা, হেদাতিপাড়া বাউসা, পন্ডরিপাড়া বাউসা, মাঝপাড়া বাউসা, ফতেপুর বাউসা, চক বাউসা, টাইরিপাড়া বাউসা, কাচারিপাড়া বাউসা।

 

বাউসা দ্বি-মুখী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আনিসুর রহমান বলেন, ২২টি গ্রাম কীভাবে একই নামে হয়েছে, তা জানি না। তবে অনেক অজানা মানুষকে এ কারণে বিডম্বনায় পড়তে হয়। কোনো কোনো অজানা মানুষ প্রথমে বাউসায় যেতে চাইলে ইউনিয়ন পরিষদ এলাকাকে দেখিয়ে দেয়া হয়। সেখানে গিয়ে নির্ধারিত গ্রামের নাম না বলতে পারলে যেতে পারে, না হয় পড়তে হয় মহাবিপাকে।

 

জানা গেছে, ২২টি বাউসা গ্রামে প্রায় ২২ হাজার মানুষের বসবাস। রাস্তাগুলো প্রায় পাকা। তবে দুই/একটি রাস্তা কাঁচা রয়েছে।

 

‘সেতু ভাগ্নে’ নামের এক কেবল ব্যবসায়ী নিজ অর্থায়নে রাস্তার ধারে বৈদ্যুতিক আলোর ব্যবস্থা করে দিয়েছেন।

 

বাউসা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শফিকুর রহমান শফিক বলেন, ২২টি গ্রামের একই নাম হওয়ায় যে কোনো অজানা ব্যক্তির সমস্যা হয়। তবে এর নামকরণের কোনো কারণ তিনি জানাতে পারেননি।